Journal article Open Access

সাক্ষাৎকার - চপল ভাদুড়ি / Interview of Chapal Bhaduri

Prof. Sreetanwi Chakraborty

চপল ভাদুড়ি বাংলা থিয়েটারে এবং সম্ভবত ভারতীয় থিয়েটারে সর্বশেষ জীবিত মহিলা চরিত্রাভিনেত্রী, যিনি একজন পুরুষ হয়েও মহিলা চরিত্রে অভিনয় করেছেন। তিনি বাংলা লোকনাট্যর একরূপ যাত্রায় মহিলা বেশ ধারণ করেছিলেন। ২০১০ সালে তিনি একটি বাংলা ছবি আরেকটি প্রেমের গল্পতে অভিনয় করেছিলেন।

তিনি কলকাতার কালী দত্ত লেনে জন্মগ্রহণ করেছিলেন। নাট্যাভিনেতা তারাকুমার ভাদুড়ির এবং প্রেক্ষাগৃহের অভিনেত্রী প্রভাদেবীর কনিষ্ঠ সন্তান চপল ভাদুড়ি। পরে ১৯৩৯ সালে তাঁর পরিবার কলকাতার গোয়াবাগান এলাকায় চলে আসেন। তিন ভাই ও দুই বোন ছিল। অভিনেত্রী এবং সঙ্গীতশিল্পী, কেতকী দত্ত ভাদুড়ি তার কনিষ্ঠ বোন। মায়ের সহায়তায় তার অভিনয় জীবন মাত্র সাত বছর বয়সে শ্রীরঙ্গম থিয়েটারে [বর্তমানে উত্তর কলকাতায় অবস্থিত বিশ্বরূপা নামে খ্যাত] শুরু হয়েছিল যেখানে তিনি শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘বিন্দুর ছেলে’-তে অপূর্বর চরিত্রে অভিনয় করেছিলেন।পরে ১৯৫৫ সালে তিনি আলীবাবা নামক বাংলা থিয়েটারে অভিনয় করেছিলেন যেখানে তিনি মর্জিনার চরিত্রে রূপদান করেছিলেন।

আলীবাবায় একটি মহিলা চরিত্রে অভিনয় করার পরে তিনি বহু থিয়েটারে মহিলা চরিত্রে অভিনয় করেছেন। রাজা দেবিদাস, চাঁদবিবি, সুলতানাতে তাঁর অভিনীত ‘রাজিয়া’ এবং ‘কৈকেয়ী’ চরিত্রদুটি তখনকার সময়ে প্রবল জনপ্রিয় হয়েছিল। একসময় তিনি চপলরানি নামে বাংলার যাত্রায় শীর্ষস্থান দখল করেন। ১৯60-এর দশকে তিনি বাঙালি থিয়েটারের সর্বাধিক বেতনের 'অভিনেত্রী' ছিলেন। চপল ভাদুড়ি ১৯৫৮ সালে নাট্যকোম্পানীতে যোগদান করেছিলেন। ষাটের দশকের শেষের দিকে মহিলারা যখন প্রেক্ষাগৃহে অভিনয় শুরু করেছিলেন তখন তিনি আধুনিক প্রবণতা মোকাবিলায় নিজেকে একটি ভুল প্রান্তে পেয়েছিলেন এবং তাকে পদত্যাগ করতে হয়েছিল। এই সময়ে তিনি কমলা প্রোডাকশনের সাথে কাজ করেছিলেন। 2006 সালে নির্মিত একটি নাটক (অর্ধ-আত্মজীবনীমূলক) রমনিমোহনে তিনি পুরুষ চরিত্রে অভিনয় করেন। চপল ভাদুড়ি সম্ভবত এমন একজন  জীবিত নক্ষত্র, যিনি যাত্রা এবং নাটকের মঞ্চে সমান ভাবে নিজের প্রতিপত্তি বিস্তার করতে পেরেছেন একজন মহিলা চরিত্রাভিনেত্রী হয়ে, যদিও বাস্তবে তিনি একজন পুরুষ। চপল ভাদুড়ির সাথে একান্ত আলাপচারিতায় কিছু প্রশ্ন-উত্তর উঠে এসেছে এখানে, যেগুলো কিছু ইতিহাস বহন করে। চপল ভাদুড়ীর সাথে সাক্ষাৎকারে শ্রীতন্বী এবং সুপ্রিয় চক্রবর্তী।

Files (532.4 kB)
Name Size
chapal bhaduri interview final-converted.pdf
md5:378767d36f12cd8dcbbfa058d7e34ff4
532.4 kB Download
7
5
views
downloads
All versions This version
Views 77
Downloads 55
Data volume 2.7 MB2.7 MB
Unique views 77
Unique downloads 55

Share

Cite as